১৯শে জানুয়ারি, ২০১৮ ইং, ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

১৭ বছরের কম বয়সী মেয়েকে বিয়ে করার সুবিধা, জানলে আজই বিয়ে করতে চাইবেন

জানুয়ারি ৯, ২০১৮, সময় ১২:২৭ পূর্বাহ্ণ

১৭ বছরের কম বয়সী মেয়েকে বিয়ে করার সুবিধা, জানলে আজই বিয়ে করতে চাইবেন

ইউটিউব থেকে ভিডীওটি একটু নিছে গেলেই পাবেন

আরো পড়ুন

বাল্যবিবাহের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয় নি। আপাতদৃষ্টিতে মনে হতে পারে যে, শুধুমাত্র নিম্নবিত্ত শ্রেণীর প্রাপ্তবয়স্ক পুরুষেরাই অপ্রাপ্তবয়স্ক নারীদের বিয়ে করে থাকে কিন্তু বিস্ময়কর তথ্য হল অপ্রাপ্ত বয়স্ক নারীদের বিবাহের হার উচ্চবিত্ত থেকে নিম্ন-মধ্যবিত্ত সর্বত্রই প্রায় সমান।

একটি পরিসংখ্যানে দেখা যায় বাংলাদেশে ৬৬% মেয়েদের ১৮ বছর হওয়ার হবার পূর্বেই বিয়ের পিড়িতে বসতে হয়! কিন্তু পুরুষেরা কেন তাদের চেয়ে কম বয়সী মেয়েদের সাথেই বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তা কি আমরা ভেবে দেখেছি?

চলুন খুঁজে বের করি কারনগুলো- ১। আধিপত্য- সমাজবিজ্ঞানীদের মতে, পুরুষেরা সর্বত্র আধিপত্য বিস্তারে অভ্যস্ত। আর তাদের এই আধিপত্য বিস্তারের যে চর্চা তার বৃত্ত থেকে তাদের পরিবার এবং পরিবারের সদস্যরাও বাদ যান না।

আর আমাদের পুরুষ শাসিত সমাজে স্ত্রীদের উপর স্বামীদের আধিপত্য বিস্তার অত্যন্ত স্বাভাবিক একটি ঘটনা। তাই, অল্প বয়সী মেয়েদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতেই তারা বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে।

মসজিদ থেকে নামায শেষে বাইরে আসতেই নির্মম খুনের শিকার হলেন ইমাম

ঝিনাইদহের কোটচাঁদপুরে রবিউল ইসলাম (৪৫) নামের এক ইমামকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত রবিউল ইসলাম ওই উপজেলার রাঙ্গীয়ারপতা গ্রামের ইয়াদ আলীর ছেলে। তিনি ভূষিমাল ব্যবসায়ী ছিলেন।

শুক্রবার ভোর ৬টার দিকে কোটচাঁদপুর উপজেলার নওদাঁগা মাঠের কালীগঞ্জ-কোটচাঁদপুর রোডে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, ভোরে এই রোডে কয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। সম্ভবত ইমাম রবিউল ছিনতাইকারীদের হাতে মারা গেছেন। তবে, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।
কোটচাঁদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার সাহা জানান, ভোরে গ্রামের মসজিদে নামাজ আদায় করে কাশিপুর গ্রামের দিকে যাচ্ছিলেন রবিউল। এ সময় কয়েকজন দুর্বৃত্ত তার গতিরোধ করে ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে। পরে স্থানীয়রা উদ্ধার করে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ওসি আরও বলেন, রবিউলকে কীভাবে হত্যা করা হয়েছে, তা এখনই বলা যাবে না। অন্য কোনো গাড়িতে ডাকাতি বা ছিনতাই হয়েছে, এমন কোনো অভিযোগ তাঁরা এখনো পাননি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

Comments

comments

আজকের সব খবর

error: Content is protected !!