১৯শে জানুয়ারি, ২০১৮ ইং, ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

যে অস্কারজয়ী হলিউড ছবির শুটিং হয়েছিল শ্রীমঙ্গলে

জানুয়ারি ৯, ২০১৮, সময় ১১:১৪ অপরাহ্ণ

অস্কার জয়ী ছবি ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড এইট্টি ডেইজ’ ১৯৫৬ সালে চিত্রায়িত একটি অ্যাডভেঞ্চার চলচ্চিত্র। এই ছবিতে অভিনয় করেন ডেভিড নিভান ও ক্যান্টিনফ্লাস। একজন কাঠখোট্টা ব্রিটিশ তার একমাত্র ভৃত্য পার্সপাত্তুকে সঙ্গে নিয়ে বাজি ধরে ৮০ দিনে গোটা বিশ্ব চক্কর মেরে আসে।

চলচ্চিত্রটির পরিচালনায় ছিলেন মাইকেল অ্যান্ডারসন। জুল ভার্নের বিখ্যাত কল্পবিজ্ঞান গ্রন্থ অ্যারাউন্ড দি ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। ১৮৩ মিনিটের এই চলচ্চিত্রটি সেরা চলচ্চিত্র হিসেবে অস্কার জিতে নেয়।

তবে সবচেয়ে মজার বিষয় হলো এই চলচ্চিত্রের একটি বড় অংশের শুটিং হয়েছিলা বাংলাদেশের মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে।

সিলেটের চা বাগানের এমন দৃশ্য দেখা যাবে ছবিটিতে

এই ছবিটি বিশ্বের ১৩ টি দেশের ১৪০ টি ভিন্ন ভিন্ন সেটে শ্যুটিং করা হয়। যার মধ্যে একটি ছিল বাংলাদেশের সিলেট। সিনেমার এক পর্যায়ে ট্রেনে করে ভারত ভ্রমণের সময় প্রায় পুরো অংশটুকুই শ্যুটিং করা হয় সিলেটে। সিনেমার ধারণকৃত দৃশ্যগুলোর সাথে অনেক কিছুই বর্তমানের দৃশ্যের সাথে অনেকাংশেই মিলে যাবে।

সম্ভবত বাংলাদেশে শ্যুট করা প্রথম হলিউড মুভি হচ্ছে এটি। এছাড়া এ তালিকায় ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, ইন্ডিয়া, থাইল্যান্ড, জাপান, আমেরিকাও রয়েছে।

আইএমডিবিতে ৬.৮ রেটিং পাওয়া মুভিটি ৮টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্য মনোনিত হয় এবং এর মধ্যে পাঁচটি জিতে নেয়। এই মুভিটিকে এখনও হলিউডের নেয়া সবচেয়ে বড় ফিল্ম প্রজেক্ট বলে ধরা হয়ে থাকে।

তানজিব সারোয়ার একদম নতুন চেহারায়

তানজিব সারোয়ার। ইতোমধ্যেই বেশ কিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়ে বাংলা গানের শ্রোতা-দর্শকদের মাঝে হয়েছেন বেশ জনপ্রিয়। তার কণ্ঠের যাদুতে শ্রোতাদের কাছে এখন, শ্রুতি মধুর গান মানেই তানজিব সারোয়ার। তার গানে আলাদা একটা দরদ অনুভব করেন বাংলা গানের শ্রোতারা।

দীর্ঘদিন পর আবার শ্রোতা-দর্শকদের জন্য নতুন গান এবং ভিডিও নিয়ে হাজির হচ্ছেন এই কন্ঠশিল্পী। গানের শিরোনাম ‘দেউলিয়া’। গানটি প্রকাশ করছে ‘ধ্রুব মিউজিক স্টেশন’ (ডিএমএস)।

‘এ মন দেউলিয়া পাগল পাড়া/ মন হারা ছন্নছাড়া’ এমন কথার গানটি লিখেছেন এবং সুর করেছেন তানজিব নিজেই। আর মিউজিক করেছেন বিবেক। গাজীপুরের বিভিন্ন মনোরম লোকেশনে গানটির চিত্রায়ণ করেছেন তানিম রহমান অংশু। এতে মডেল হিসেবেও অংশগ্রহণ করেছেন তানজিব সারোয়ার। তার সাথে দেখা যাবে ‘ভিটতারকা’ লুৎফুন নাহার আশাকে।

গানটির অডিও এবং ভিডিও প্রসঙ্গে তানজিব বলেন, ‘শ্রোতারা যেহেতু আমার গান পছন্দ করেন তাই শ্রোতাদের প্রতি আমার একটা দায়বদ্ধতা আছে। আর এ কারণেই শ্রোতাদের কথা চিন্তা করে অনেক যত্ন ও সময় নিয়ে এই গানটি করেছি। এক কথায়, গানটির ব্যাপারে আমি ভীষণ আশাবাদী। আর গানটির ভিডিওতে দর্শক-‘শ্রোতা আমাকে পাবে নতুন রুপে। গানটির সাথে সামঞ্জস্য রেখেই দৃষ্টিনন্দন ভিডিও নির্মাণ করা হয়েছে। আশা করি, দর্শক-শ্রোতাদের হৃদয় ছুঁয়ে যাবে ‘দেউলিয়া’। সত্যিকার অর্থে দর্শক-শ্রোতাদের প্রত্যাশা পূরণে সচেষ্ট হলেই আমার এই প্রয়াস সার্থক হবে।’

‘ধ্রুব মিউজিক স্টেশন’ (ডিএমএস) সুত্রে জানা যায়, আগামী ১১ জানুয়ারী ২০১৮ সন্ধ্যায় তাদের ইউটিউব চ্যানেলে প্রকাশ হবে তানজিবের ‘দেউলিয়া’। পাশাপাশি শুনতে পাওয়া যাবে, ডিএমএস এর ওয়েব সাইট, জিপি মিউজিক, রবি ইয়োন্ডার মিউজিক এবং বাংলালিংক ভাইবে।

Comments

comments

আজকের সব খবর

error: Content is protected !!