২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ৪ঠা জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী

মঙ্গল থেকে সেলফি পাঠালো রোভার !!!!

জানুয়ারি ২৬, ২০১৮, সময় ১০:৪৯ অপরাহ্ণ

ভাবছেন কে পাঠালো মঙ্গল থেকে সেলফি? মঙ্গলগ্রহের অধিবাসী খুঁজে পাওয়া গেল নাকি? না, সেরকম কিছুই নয়। লালগ্রহ থেকে সেলফি তুলে পাঠিয়েছে ‘পূর্ণাঙ্গ জৈব গবেষণাগার’ বলে পরিচিত কিউরিওসিটি নামে রোভার মঙ্গলযানটি। খবর ডেইলি মেইল ইউকে’র।
২৬০ কোটি মার্কিন ডলার দিয়ে বানানো এ রোভারটি গত আট মাস ধরে অনুদানের অভাবে কাজ স্থগিত করে রেখেছিল। সম্প্রতি অনুদানের পাবার পর এটি আবার তার কাজ শুরু করে। নিজের টু্ইটার একাউন্টে সেলফি পোস্ট করে টুইট করে, ‘আই অ্যাম ব্যাক, ডিড ইউ মিস মি?’
রোবট নিজের হাত ব্যবহার করে ডজনখানিক ছবি তুলে পাঠিয়েছে। সেলফিটির ব্যাকগ্রাউন্ডে মঙ্গলের গেইল ক্রেটারের পাহরাম্প পাহাড়কে দেখা যাচ্ছিল।

নানা বিষয় নিয়ে মানুষের আগ্রহ মেটাতে ২০১২ সালে লাল গ্রহটিতে পাঠানো হয় কিউরিওসিটি নামে মঙ্গলযানটি। নানা বিষয়ে ক্রমাগত অনুসন্ধান করে চলেছে কিউরিওসিটি। তবে শুধু অনুসন্ধান কাজের মতো গুরুত্বপূর্ণ বিষয়ই নয়, পৃথিবীতে মানুষকে সেসব তথ্য সরবরাহও করছে মঙ্গলযান।
কিউরিওসিটি রোভার হচ্ছে মঙ্গল গ্রহে নাসার প্রেরিত চতুর্থ রোবটযান। মঙ্গল গবেষণার ইতিহাসে এটিই এখন পর্যন্ত নাসার বিজ্ঞানীদের সবচেয়ে বড় সাফল্য। রোবটযানটির ওজন প্রায় এক টন। একটি ছোট গাড়ির আকারের কিউরিওসিটিতে আছে হরেক রকম বৈজ্ঞানিক যন্ত্রপাতি, ক্যামেরা আর আবহাওয়া কেন্দ্র। রোভার যানটির আছে একটি শক্তিশালী ড্রিলসহ রোবটিক হাত, দূর থেকে পাথর চূর্ণ বিচুর্ণ করতে পারা লেজার, একটি রাসায়নিক গবেষণাগার আর বিকিরণ মাপার ডিটেক্টর।

Comments

comments




error: Content is protected !!