২০শে জানুয়ারি, ২০১৮ ইং, ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

কৈশোরে মাদক সেবনে স্মৃতিশক্তি কমে,,,

নভেম্বর ১২, ২০১৭, সময় ২:১৮ অপরাহ্ণ

বয়ঃসন্ধিকালে যেসব ছেলেমেয়ে নিয়মিত মাদক সেবন করে, তারা দীর্ঘস্থায়ী মস্তিষ্কের সমস্যায় পড়তে পারে। এর ফলে মস্তিষ্কের গঠনে অস্বাভাবিকতাও দেখা দেয়। এমনকি এর প্রভাব থাকে মাদক সেবন ছেড়ে দেয়ার পরও।

গবেষকরা বলছেন, যারা অন্যান্য মাদকের পাশাপাশি অধিক গাঁজা সেবন করে, তাদের বেলায় এই সমস্যা বেশি হয়। গবেষণাকাজে মাদক সেবনকারী একদল তরুণ ও একদল বয়ঃসন্ধিকালীন কিশোরকে নেয়া হয়। এবং একপর্যায়ে এদের স্মৃতিশক্তির পরীক্ষা নেয়া হয়। পরীক্ষায় দেখা যায়, তরুণদের তুলনায় কিশোরদের স্মৃতি ধরে রাখার ক্ষমতা অনেক খারাপ। তারা সহজে কিছু মনে রাখতে পারছে না। গবেষকদল বলছে, অল্প বয়সে মাদকাসক্ত হয়ে পড়লে মস্তিষ্কে দীর্ঘমেয়াদী স্মৃতি ধরে রাখার ক্ষমতা হ্রাস পায়। এ ছাড়া গাঁজা সেবন আইকিউ হ্রাস করে।

যারা গাঁজা সেবন করে না, তাদের মস্তিষ্কের গঠন গাঁজা সেবনকারীদের তুলনায় ভালো হয়। প্রতিদিন মাদক গ্রহণ করে এমন ১০ জন বয়ঃসন্ধিকালীন কিশোরের মধ্যে একই রকম গবেষণা চালানো হয়। তাদের এক ঘণ্টা ধরে একটি গল্প শোনানো হয়। এর ৩০ মিনিট পর গল্প থেকে কিছু প্রশ্ন করা হয়। দেখা যায়, অধিকাংশ কিশোরই খুব কম তথ্য মনে রাখতে পেরেছে। যারা দুই বছরের বেশি সময় ধরে গাঁজা সেবন করছে, তারা মারাত্মক ঝুঁকির মধ্যে আছে। তাই যত দ্রুত সম্ভব, মাদক সেবন ছেড়ে দেয়া উচিত বলে জানান গবেষণাকমিটির প্রধান গবেষক ড. মেথিউ স্মিথ। তিনি নর্থ ইস্ট ইউনিভার্সিটির ফাইন বার্গ স্কুল অব মেডিসিনের সহকারী অধ্যাপক। এ ছাড়া মাদক সেবনের পাশাপাশি আরো অনেক উপাদান রয়েছে, যা স্মৃতিশক্তির হ্রাস ঘটায়। অতিরিক্ত অ্যালকোহল পানেও স্মৃতিশক্তি হ্রাস হওয়ার আশঙ্কা থাকে। তবে আরেকটি গবেষণায় বলা হয়, স্মৃতিশক্তি হ্রাসের জন্য গাঁজা সরাসরি দায়ী কি না এ নিয়ে সন্দেহ রয়েছে। তবে গবেষকরা এও জানান, যারা দীর্ঘদিন ধরে মাদক সেবন করে, তাদের মস্তিষ্কে বিভিন্ন ধরনের জটিলতা তৈরি হতে পারে।

ড. স্মিথ বলেন, ‘মাদক সেবন কখনোই শরীরের জন্য ভালো হতে পারে না। আর এ ধরনের অভ্যাস থেকে বিরত রাখতে কিশোর-কিশোরীদের মধ্যে আরো বেশি করে সচেতনতামূলক প্রচারণা বাড়াতে হবে। সমস্যার ভয়াবহতা সম্বন্ধে তাদের সচেতনতা বাড়ানো প্রয়োজন।’ – ওয়েব এমডি।

Comments

comments

আজকের সব খবর

error: Content is protected !!