১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

রান্না খারাপ হলে সুস্বাদু করার সবচেয়ে সহজ উপায়

নভেম্বর ২৪, ২০১৭, সময় ২:৫৫ পূর্বাহ্ণ

প্রতিদিনের রান্নার অভিজ্ঞতার কারণে অনেকেরই রান্নার স্বাদ নিয়ে খুব বেশি একটা চিন্তা করতে হয় না। কারণ প্রতিদিন রান্না করতে করতে মোটামুটি একটি আন্দাজ হয়েই যায়। কিন্তু দুর্ভাগ্যের কথা বলা যায় না। রান্না করতে গেলে মাঝে মাঝে খাবার পুড়ে যায় বা গলে যায়।আর সেটা যদি হয় মেহমানের জন্য কোনো বিশেষ রান্নাতে। চিন্তার কোনও কারণ নেই রান্নার স্বাদ ফিরিয়ে আনার অনেক কৌশল রয়েছে।তাহলে জেনে নিন তাহলে জেনে নিন রান্না একটু হের-ফের হয়ে গেলে কী করবেন।

তরকারি বা ডালে অতিরিক্ত লবণ হয়ে গেলে আলু সেদ্ধ করে দিতে পারেন।কারণ আলু লবণ শোষণে বেশ কার্যকরী। এছাড়াও আরো দুটি উপায় আছে যা লবণ কমায়। এগুলো হল ময়দা, দুধ ও পেঁয়াজ। ময়দা পানি দিয়ে মেখে ছোট ছোট বলের আকৃতি করে তরকারি বা ডালে দিয়ে দিলে লবণ কমে যাবে। পেঁয়াজের বেরেস্তা করে তরকারিতে দিলেও লবণ কমে যাবে। এছাড়া তরকারিতে দুধ দিলে লবণ তো কমবেই পাশাপাশি খাবারে ভিন্ন স্বাদও যোগ করবে।

মাংসের ঝোল বেশি পাতলা হয়ে গিয়েছে? কিংবা খেতে ঠিক ভালো লাগছে না, ঝাল বেশি হয়েছে, মশলা কষানো না হওয়ায় গন্ধ আসছে কাঁচা মশলার অথবা মশলা পুড়ে গিয়ে তেতো হয়ে গিয়েছে? আর আপনার চিন্তার কিছু নেই। কিছুটা পিয়াজ বেরেস্তা করুন। পিঁয়াজ ভাজার সময়েই মাঝে দিয়ে দিন আস্ত গরম মশলা। এবার এই ভাজা বেরেস্তা দিয়ে দিয়ে দিন আপনার বেস্বাদ রান্নায়। এবার ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে ঢেকে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। ঝোলের সমস্ত সমস্যা কমে আসবে অনেকটা।

আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু স্বাদ ভালো হয় নি? মশলা কম হয়েছে? ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যে কোনও স্বাদের চাট মশলা।দেখবেন সু-স্বাদু হয়ে উঠবে আপনার তেলে ভাজা।

মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়ে ফেলেছেন? এত বেশি যে মুখেই দেওয়া যাচ্ছে না। কোনও সমস্যা নেই। ওই রান্নায় দিন দুধ। সঙ্গে সামান্য চিনি। তারপর ঢাকনা দিয়ে অল্প আঁচে রাখুন। অতিরিক্ত লবণ ও ঝাল দুটোই কমে যাবে। এছাড়া ডালের বড়ি হালকা ভেজে দিয়ে দিলেও লবণ কমবে।

ফ্রায়েড রাইস, পোলাও বা বিরিয়ানি বেশি নরম হয়ে গিয়েছে? গলে গিয়েছে চাল? এটাকে আবার ঝরঝরে করে তুলতে চান? ছড়ানো কোন পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে,তখন ছড়ানো একটি কড়াইতে গরম করে নিন। ব্যাস তৈরি আপনার ঝরঝরে ফ্রায়েড রাইস৷

রোস্ট বা রেজালায় লবণ বেশি হয়ে গেলে মালাই বেশি করে দিয়ে দমে রাখুন কিছুক্ষণ দেখবেন লবণ কমে যাবে। আর কাবাবে লবণ বেশি হয়ে গেলে লেবুর রস ও চিনি দিতে পারেন।

কোনো ভুনা খাবার বা দো-পেঁয়াজায় লবণ কমাতে সবচে’ ভালো কাজ করে চিনি ও টকদই। টকদই ও চিনি একসঙ্গে মিশিয়ে তরকারিতে দিয়ে খানিকক্ষণ চুলায় রেখে দিন।ব্যস আপনার আর কোনো চিন্তা করতে হবে না। লবণ এমনিতেই কমে যাবে।

সুত্র~ আরটিভি অনলাইন

Comments

comments