১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

নতুন নিয়মে বাংলাদেশী নিবে কানাডা

নভেম্বর ২৭, ২০১৭, সময় ২:০১ পূর্বাহ্ণ

বিদেশে স্যাটেল হতে কানাডাকে অনেকেই এক নম্বর হিসেবে বেঁচে নেন। আপনি কানাডা যেতে চান? বৈধভাবে আপনার জন্য সুযোগ আছে। যেভাবে আবেদনের মাধ্যমে এ সুযোগ আপনিও নিতে পারেন। স্বপ্নের কানাডার স্থায়ী নাগরিকত্ব পেতে হলে আপনাকে যা করতে হবে।

২০১৮ সালকে কানাডায় দক্ষ কর্মীদের ইমিগ্রেশনের সেরা বছর বলে মন্তব্য করেছেন দেশটির ইমিগ্রেশন বিষয়ক মন্ত্রী আহমেদ হোসাইন। তিনি বলেন, আগামী বছর তিন লাখের বেশি মানুষ বৈধভাবে কানাডায় বসবাসের সুযোগ পাবে।

আর এই সুযোগ নিতে সঠিক নিয়মে আবেদন করতে হবে এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামে।

এখানে একটা বিষয় মনে রাখা যেতে পারে যে সবশেষ গত দুই বছরে কানাডা সরকারের লক্ষ্য ছিল ইকোনমিক ক্লাস, ফ্যামিলি ক্লাস এবং হিউমেনেটিরিয়ান ক্লাস শ্রেণি থেকে মানুষকে ইমিগ্রেশন দেওয়া।

গত ১৮ অক্টোবর সর্বশেষ ড্র তে ২৭৫৭ জন সিআরএস ৪৩৬ পয়েন্ট পেয়েই আইটিএ পেয়ে গেছেন। সিআরএস পয়েন্টের এই হার দেখে বোঝা যায়, আগামীতে আরো সুযোগ আসবে দক্ষ লোকবলের জন্য।

এই বিষয়ে বিস্তারিত জানতে আপনি একজন দক্ষ ইমিগ্রেশন আইনজীবীর সহায়তা নিতে পারেন। তাহলে বুঝতে পারবেন যে আপনার যোগ্যতা আছে কি না?

সঠিক পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহণ করার মাধ্যমে আপনি বা আপনারা পেতে পারেন স্বপ্নের কানাডার স্থায়ী নাগরিকত্ব। মনে রাখতে হবে কানাডা সরকার ‘প্রথম যে আসবে তাকে আগে সার্ভিস দেওয়া হবে’ এই নীতিতে কাজ করে।

বিল সি-৬ অনুযায়ী নাগরিকত্বের জন্য আবেদন করার যোগ্য হতে স্থায়ী বাসিন্দা হিসেবে কানাডায় পাঁচ বছরের মধ্যে তিন বছর বসবাস করতে হবে, যেটি এর আগে ছিলো ছয় বছরের মধ্যে চার বছর। এছাড়া কানাডায় যারা অস্থায়ী স্ট্যাটাসে ছিল, যেমন- ওয়ার্ক এবং স্টাডি পারমিট, তাঁরাও তাদের কানাডায় বসবাসের সময়টুকু তিন বছরের মেয়াদের একটি অংশ হিসেবে গণনা করতে পারবেন।

সংশোধিত নিয়মে পিএনপি, এক্সপ্রেস এন্ট্রি, এফএসডাব্লিওপি, এফএসটিপি, কিউএসডাব্লিউপি, এআইএনপি, এসআইএনপি, এমপিএনপি, এনএসএনপি, বিসিএনপি,ওআইএনপি, কেয়ারগিভার, ফ্যামিলি স্পন্সরশিপসহ নতুন নতুন বিভিন্ন প্রোগ্রামে সহজ নিয়মে পেশাজীবীদের ইমিগ্রেশন পাওয়ার সুযোগ রয়েছে।

কানাডা সরকার পরিচালিত বিভিন্ন প্রোগ্রামের মধ্যে আবেদনকারীরা যার যার যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন। এগুলো হলো :

১। এক্সপ্রেস এন্ট্রি

আমেরিকার সরকার এইচ ওয়ান বি ভিসা নিয়ে কড়াকড়ি আরোপ করার পর, বিপুল সংখ্যক দক্ষ ও যোগ্য পেশাজীবিদের ওয়েলফেয়ার দেশগুলোতে মাইগ্রেশনের শেষ ভরসাস্থল এখন কানাডার এক্সপ্রেস এন্ট্রি। প্রোগ্রামটি মূলত তিনটি ক্যাটাগরিতে বিভক্ত, তা হলো:- ১। ফেডারেল স্কিল ওয়ার্কার ২। ফেডারেল স্কিল ট্রেডার ৩। কানাডিয়ান এক্সপেরিয়ান্স ক্লাস। এখানে পেশার কোনো ধরাবাঁধা তালিকা নেই, নেই কোনো কোটা সিস্টেম। কমপক্ষে ৬.৫ আইইএলটিএস স্কোর থাকলেই এই প্রোগ্রামে আবেদন করা যায়।

২। প্রভিন্সশনাল নমিনি প্রোগ্র্যাম (পিএনপি)

কানাডার মোট ১১ টা প্রোভিন্স ইমিগ্রেশন করার জন্য আবেদনকারীদের নমিনেশন দিতে পারে। একেক প্রভিন্স একেক সময়ে তাদের প্রোগ্রাম উন্মুক্ত করে দেয়। সাধারণত প্রভিন্সশনাল প্রোগ্রাম এর শর্ত আলাদা হয়। যোগ্য আবেদনকারীরা তাঁদের যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন। তবে এই ক্ষেত্রে লক্ষ রাখতে হয় প্রোগ্রামের সময়কাল সম্পর্কে। কারণ কখনো কিছু শর্ত শীথিল করা হয় আবার কিছু কিছু নতুন শর্তও আরোপ করতে দেখা যায়।

ক। ব্রিটিশ কলম্বিয়া প্রভিন্সশনাল প্রোগ্রাম :

আইইএলটিএস এ ৫.৫ সহ দুই বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা শুধু গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে আবেদন করতে পারেন ব্রিটিশ কলম্বিয়া প্রভিন্সশনাল প্রোগ্রামে। এই প্রোগ্রাম চারটি ক্যাটাগরিতে বিভক্ত। এগুলো হলো, এক্সপ্রেস এন্ট্রি বিসি-স্কিল ওয়ার্কার ও ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট, স্কিল ইমিগ্রেশন : স্কিল ওয়ার্কার এবং এন্ট্রি লেভেল সেমি স্কিল।

সর্বশেষ ড্রতে ৩৭৭ জন নমিনেশন পেয়েছে শুধু এই প্রোভিন্স থেকে।

খ. সাসকাচুয়ান ইমিগ্র্যান্ট নমিনি প্রোগ্রাম :

কানাডার অন্যতম সেরা এবং উন্নত প্রদেশ সাসকাচুয়ান এ বর্তমানে সুযোগ আছে কিছু বিশেষ পেশাজীবীদের জন্য খুব সহজ শর্ত পূরণ করে আবেদন করার এবং দ্রুততম সময়ে সপরিবারে ইমিগ্রেশন ভিসা পাওয়ার।

আপনি যদি নিচের কোনো একটি পেশার অন্তর্ভুক্ত হয়ে থাকেন, তাহলে দেরি না করে দ্রুত ফাইল প্রসেস শুরু করতে পারেন।

– কম্পিউটার বা ইনফরমেশন সিস্টেম ইঞ্জিনিয়ার/অ্যানালিস্ট,

– সিভিল ইঞ্জিনিয়ার

– মেকানিক্যাল ইঞ্জিনিয়ার

– এনজিও কর্মকর্তা/সোশাল ওয়ার্কার/প্রজেক্ট ম্যানেজার

– কৃষি ব্যবস্থাপক/কৃষি কর্মকর্তা,

Comments

comments