১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

এলাচের ৭টি স্বাস্থ্যগুন সম্পর্কে জানেন? এক্ষুনি জানুন

নভেম্বর ৩০, ২০১৭, সময় ৯:১১ পূর্বাহ্ণ

সুস্বাদু খাবার তৈরিতে এলাচি একটি অন্যতম গুরুত্বপূর্ণ মশলা। সাধারণত রান্নার স্বাদ বৃদ্ধি করে খাবারে সুগন্ধ সৃষ্টি করে থাকে এই এলাচি। রান্নার পাশাপাশি পানের স্বাদ বৃদ্ধিতে ব্যবহৃত হয়ে থাকে এলাচি।

এলাচির রয়েছে নানা ভেষজও গুণ যা শরীরে নানা সমস্যা দূর করে থাকে। অনেকে মনে করে সকালে খালি পেটে এলাচের পানি পান হজম সংক্রান্ত সমস্যা দূর করে থাকে। আসুন তাহলে জেনে নেওয়া যাক এলাচের স্বাস্থ্যগুণ সম্পর্কে।

১। হজমশক্তি বৃদ্ধি করতে

২ বা ৩টি এলাচ, ১টি ছোট আদার টুকরো, ২-৩ টি লং এবং কয়েকটি ধনিয়া একসাথে গুঁড়ো করে নিন। এটি গরম পানিতে মিশিয়ে পান করুন। এটি হজমশক্তি বৃদ্ধি করে গ্যাস, বমি বমি ভাব দূর করে থাকে।

২। মুখের দুর্গন্ধ দূর করতে

খাবার খাওয়ার পর এক টুকরো এলাচ কিছুক্ষণ চিবিয়ে নিন। অথবা এলাচ চা পান করুন প্রতি দিন সকালে। এটি আপনার পাচনতন্ত্র শক্তিশালী করে তোলে। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখের দুর্গন্ধ দূর করে থাকে।

(এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/HealthBarta)
৩। হেচঁকি দূর করতে

আপনি যদি ঘন ঘন হেঁচকি সমস্যায় ভুগে থাকেন, তবে এলাচি খাওয়া শুরু করুন। এটি আপনার পেশি রিল্যাক্স করে হেঁচকি দূর করে থাকে।

৪। ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর

এলাচি একটি ভেষজ উপাদান। এটি শরীরে অভ্যন্তরীণ ফাঙ্গাস, ভাইরাস, ব্যাকটেরিয়া দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

৫। রক্তস্বল্পতা দূর করতে

এক বা দুই চিমটি এলাচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো এক গ্লাস গরম দুধের সাথে মিশিয়ে নিন। এরসাথে অল্প পরিমাণে চিনি মিশিয়ে নিতে পারেন। প্রতি রাতে এটি পান করুন। এটি রক্তস্বল্পতা দূর করে দুর্বলতা দূর করে থাকে। এলাচে রিবোফ্লাবিন, ভিটামিন সি, নিয়াচিন আয়রন, কপার রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে।

৬। অ্যাসিডিটি দূর করতে

সমপরিমাণে এলাচ গুঁড়ো, জিরা গুঁড়ো, মৌরি একটি প্যানে ভেঁজে গুঁড়ো করে নিন। এক কাপ গরম পানিতে আধা চা চামচ এই গুঁড়ো মিশিয়ে নিন এবং পান করুন। এটি অ্যাসিডিটি , পেটের গ্যাস এবং পেট ফাঁপা রোধ করে থাকে। বাচ্চাদের গ্যাসের সমস্যা দূর করে থাকে এই পানীয়।

৭। হৃদস্পদন ঠিক করতে

প্রতিদিনের খাবারে এলাচ যুক্ত করুন অথবা এলাচ চা পান করুন। এটি আপনার হার্ট সুস্থ রাখার পাশাপাশি হার্ট বিট নিয়মিত রাখে। এমনকি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে এই এলাচ চা।

প্রতিদিনের খাবারে এলাচ রাখুন। অথবা এলাচ চা পান করুন এটি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

Comments

comments