২০শে জানুয়ারি, ২০১৮ ইং, ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

পুরুষদের যে গুন নারীদের আকর্ষণ করে!

ডিসেম্বর ১১, ২০১৭, সময় ৯:৫১ অপরাহ্ণ

পৃথিবীর সেই ঊষালগ্ন থেকে নারী ও পুরুষের মধ্যে আকর্ষণ বিদ্যমান। আর এই আকর্ষণের নিয়ামক হিসেবে কাজ করে একে অন্যের বিশেষ কিছু গুণ। হতে পারে সেটা কর্মের, চরিত্রের অথবা অঙ্গের। তবে পুরুষের কোন গুণ সবচেয়ে বেশি আর্কষণ করে একজন নারীকে এ নিয়ে গবেষণা করেছেন একদল বিজ্ঞানী।

তাদের গবেষণা থেকেই জানা যায় একজন নারীর কাছে পুরুষের সবচেয়ে আকর্ষণীয় গুণ হল তার কন্ঠস্বর। পুরুষের কন্ঠ শুনেই নারীরা কল্পনা করে নিতে পারেন সেই পুরুষটি কেমন দেখতে।

বিজ্ঞানীরা এই গবেষণায় দেখান, পুরুষের কন্ঠস্বর নারীর মনে গভীর আলোড়ন সৃষ্টি করে। কেবল কন্ঠস্বরের মাধ্যমেই পুরুষের দেহের গঠন, উচ্চতা, রসবোধ আন্দাজ করে নিতে পারেন একজন নারী।

গবেষকেরা জানিয়েছেন, আসলে শব্দের স্পন্দন ও কন্ঠস্বরের ওঠানামাই হলো আসল বিষয়। একজন পুরুষ কি বলছে, কিভাবে বলছেন তা এক্ষেত্রে একটুও গুরুত্বপূর্ণ নয়।

ইউনির্ভাসিটি কলেজ অফ লন্ডনের এই গবেষণা থেকে আরো জানা যায়, পুরুষের ক্ষেত্রে ভারী কন্ঠস্বর ও নারীদের সরু কন্ঠস্বর হলে তারা বেশি আকর্ষণীয় হন। ফলে এতে শ্রোতা তার চেহার মনে মনেই কল্পনা করে নিতে পারেন।

এই গবেষণায় ১০ জন নারীকে রেকর্ড করা পুরুষকন্ঠ শোনানো হয়। এর পরিপ্রেক্ষিতে তাদের মন্তব্যও রেকর্ড করা হয়। দেখা গেছে, প্রত্যেক নারীই পুরুষের কন্ঠস্বর শুনে তার চেহারা, যৌনতা এমনকি তাকে কেমন দেখতে তা আঁচ করার চেষ্টাও করেছেন। তাদের উত্তর থেকে গবেষকেরা আরো বেশ কিছু প্রবণতা লক্ষ করেছেন। যেমন, কোনো পুরুষের কন্ঠস্বর ভারি হলে এবং কন্ঠস্বর কম কাঁপলে মহিলারা সেটি বেশি পছন্দ করেন।

Comments

comments

আজকের সব খবর

error: Content is protected !!