২০শে জানুয়ারি, ২০১৮ ইং, ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

ক্ষমা চেয়েছেন পরিচালক রনি, মাফ করবে পরিচালক সমিতি

ডিসেম্বর ১৭, ২০১৭, সময় ৭:০৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির আদেশ অমান্য করে সিনেমার শুটিং করেছিলেন তরুণ নির্মাতা শামীম আহমেদ রনি। তখন সমিতির বিরুদ্ধে পারলে ঠেকাও ঘরানার ফেসবুক স্ট্যাটাসও দিয়েছিলেন এই নির্মাতা। গেলো এপ্রিল মাসে সমিতি থেকে রনির সদস্যপদও বাতিল করা হয়।

তখন চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যালয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর যৌথসভা হয়। ওই সভায় শাকিবের বিরুদ্ধে বেশকিছু অভিযোগ আনা হয়। অভিযোগের পরিপ্রেক্ষিতে শাকিব নিষিদ্ধ হন। একইসঙ্গে শাকিবের ছবির পরিচালক রনিকে একাধিকবার কারণ দর্শানো নোটিশ দেয়া হলেও তার কোনো জবাব না দেয়ায় তাকেও নিষিদ্ধ করা হয়। যৌথসভার যাবতীয় সিদ্ধান্ত বিজ্ঞপ্তি আকারে গণমাধ্যমকে জানানো হয়। এতে সই করেন পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।
নিষিদ্ধ হওয়ার পর থেকেই বেকার হয়ে পড়েন রনি। হাতে থাকা সিনেমার অসমাপ্ত কাজ চলে যায় অন্য পরিচালকের কাছে। অবশেষে নিজের ভুল বুঝতে পেরে পরিচালক সমিতির কাছে ক্ষমা চেয়ে আবেদন করেন রনি।

এ ব্যাপারে সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার জানান, কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্তে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। আদেশটি ৩০ ডিসেম্বর সমিতির বার্ষিক সাধারণ সভায় অনুমোদনের জন্য আবারো তোলা হবে। তবে ভবিষ্যৎতে এমন কাজ যেন না করেন রনি সেদিকেও দৃষ্টি দেবার জন্য বলা হয়েছে। সব ঠিক থাকলে আগামী বছরের প্রথম দিন থেকে নিয়মিত নতুন ছবি পরিচালনা করতে পারবেন রনি।

এদিকে, শনিবার নিজের ফেসবুক পোস্টে রনি লিখেছেন, ভুল শুধরে এগিয়ে যেতে চাই বহুদূর। সিনেমা আমার জীবন, সিনেমা আমার অক্সিজেন। অনেকদিন পর আজ বুক ভরে শ্বাস নিতে পারছি। সাত মাস পর চলচ্চিত্র পরিচালক সমিতি আমার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আমাকে আমার ঘরে ফিরিয়ে নেয়ার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি চলচ্চিত্র পরিচালক সমিতিকে।

উল্লেখ্য, দেশীয় সিনেমার সিনিয়র অভিনেতা ফারুককে নিয়ে শাকিব খান কটূক্তি করায় পরিচালক সমিতি তাকে নিষিদ্ধ করেন। পরিচালক সমিতি ওই সময় চাননি শাকিবকে নিয়ে কোনো পরিচালক শুটিং করুক। তখন শাকিবকে নিয়ে ‘রংবাজ’ ছবির কাজ চালিয়ে যান রনি। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক মন্তব্য করেন। এর পরপরই রনির ওপর নিষেধাজ্ঞা জারি করে পরিচালক সমিতি। এর ফলে ‘রংবাজ’-এর পরিচালনা থেকে সরে আসতে হয় তাকে।

Comments

comments

আজকের সব খবর

error: Content is protected !!