১৯শে জানুয়ারি, ২০১৮ ইং, ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

সৌদি প্রবাসীদের জন্য দুঃসংবাদ আকামায় পেশা পরিবর্তনের সুবিধা বাতিল, জেনে নিন !!

ডিসেম্বর ১৯, ২০১৭, সময় ১২:১২ অপরাহ্ণ

সৌদি আরবে অবস্থানরত প্রবাসীদের আকামায় পেশা পরিবর্তনের সুবিধা বাতিল করেছে দেশটির শ্রম এবং উন্নয়ন পরিকল্পনা মন্ত্রণালয়। তবে মন্ত্রণালয় বলেছে, এ আইনের ফলে যারা পেশা পরিবর্তনের অনুমোদন পাবেন না তারা চাইলে এর বিরুদ্ধে অনলাইনে আবেদন করতে পারবেন। মঙ্গলবার সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে এ সংক্রান্ত নিবন্ধনের জন্য বেঁধে দেয়া ৪ সপ্তাহের অতিরিক্ত মেয়াদকাল সোমবার শেষ হয়ে গেছে। মন্ত্রণালয় বলেছে, তারা নিয়মিত এ সংক্রান্ত অনুসন্ধান অভিযান পরিচালনা করবে। এ জন্য বিভিন্ন এলাকায় ঝটিকা অভিযান চালাবে তাদের তদন্তকারীরা। নিয়মভঙ্গ করে পেশা পরিবর্তনকারীকে শনাক্ত করা হলে প্রত্যেককে ২৫ হাজার রিয়াল জরিমানা করা হবেমন্ত্রণালয় আরো বলেছে,

নিতাকাত পদ্ধতির আওতায় প্রবাসী শ্রমিকদের ক্ষতিপূরণমূলক কর্মসংস্থানের অনুপাত পুনঃনির্ধারণ করা হবে। যাতে সৌদি আরবের স্থানীয় নাগরিকদের কাজের সুযোগ প্রবাসীদের কারণে সংকুচিত না হয়। এ প্রক্রিয়াকে সৌদিকরণ বা সাউদিজেশন বলা হয়। সৌদি আরবের ষাটোর্ধ্ব নাগরিকরা বেসরকারি খাতে কাজ করতে পারবেন। এক্ষেত্রে তাদের সৌদিকরণের আওতায় আনা হবে না।

এক ক্লিকে সৌদিআরব কফিলের লাল সবুজ হলুদ চেক করে নিন !

রাশিয়ার এই রোবট ফোর্সের আতঙ্কেই কাঁপছে গোটা বিশ্ব!

ক্রমশ আমেরিকা রাশিয়ার জন্যে হুমকি হয়ে উঠছে! এরই মধ্যে সীমান্তে নজিরবিহীনভাবে বিশাল সংখ্যক সেনা মোতায়েন করছে ন্যাটো। ন্যাটো এবং আমেরিকাকে যাতে পালটা জবাব দেওয়া যায়, সেজন্যে ইতিমধ্যে নিজেদের ঘুঁটি সাজাচ্ছে মস্কো।

গত কয়েকদিনে লাগাতার শক্তিপরীক্ষা চালাচ্ছে রাশিয়া। সেই রেশ কাটতে না কাটতেই আরও একধাপ এগিয়ে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন তার দেশের প্রতিরক্ষার জন্য ড্রোন এবং রোবটের বিশাল বাহিনী গড়ে তুলছেন।

এর আগে, রুশ উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন বলেছেন, রুশ প্রতিরক্ষায় ব্যবহারের ক্ষেত্রে আমাদের অস্ত্র এবং সামরিক সরঞ্জাম সেকেলে হয়ে পড়েছে। এ ছাড়া, বিশাল রুশ ভূখণ্ডের তুলনায় জনসংখ্যা খুবই অল্প হওয়ায় দেশটির ভৌগলিক সার্বভৌমত্ব রক্ষা করা কষ্টসাধ্য হয়ে উঠেছে।

এ ছাড়া, সিরিয়ার যুদ্ধ প্রমাণ করেছে যে রোবট প্রযুক্তির ওপরই ভবিষ্যৎ যুদ্ধ নির্ভর করবে। অনিবার্য প্রয়োজনের তাগিদেই রাশিয়া চৌকস অস্ত্র ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে বলে সাইবেরিয়ার এক ছাত্র সমাবেশ তিনি বলেছেন।

আর এই প্রেক্ষাপটে প্রেসিডেন্ট পুতিন রোবট ট্যাংক বহর মোতায়নের প্রস্ততি নিচ্ছেন। রোবট ট্যাংক দেওয়াল বাইতে পারবে এবং রুশ সেনাবাহিনীকে নতুন করে সামরিক সরঞ্জাম দেওয়ার অংশ হিসেবে এই বহর মোতায়েন করা হবে।

রুশ বাহিনীকে নতুন যে অস্ত্র দেওয়া হবে তার মধ্যে উল্লেখযোগ্য হলে রোবট পরিচালিত ক্যাটারপিলার। বাধা অপসারণসহ নানা কাজে ব্যবহার যোগ্য খাজকাট ধাতুপাতের বেলযুক্ত ট্যাক্টর বা ক্যাটারপিলার।

Comments

comments

আজকের সব খবর

error: Content is protected !!