Wednesday , May 23 2018
Home / রান্না বান্না / মুরগির লেগ পিস চিকেন রোস্ট

মুরগির লেগ পিস চিকেন রোস্ট

উপকরনঃমুরগির লেগ পিস :– ৪টাটক দই :– ৩ টে: চামচটমেটো সস :– ২ চা চামচপেয়াজ বাটা :– ২ টে: চামচরসুন বাটা :– ১ চা চামচআদা বাটা :– ২ চা চামচলাল মরিচ গুড়া :– ১/২ চা চামচকাঠ বাদাম বাটা/পোস্ত দানা বাটা :– ১ টে: চামচপেয়াজ কুচি :– ১/৪ কাপ (বেরেস্তা করা)কাঁচামরিচ :– ৫-৬ টা (মাঝখান দিয়ে সামান্য চেড়া)চিনি :– ১/৪ চামচলবন :– স্বাদমততেল :– ১/৪ কাপ রোস্ট রান্নার জন্য (মুরগি ভাজার তেল থেকে নেওয়া যাবে)তেল :– বেরেস্তা ও মুরগি ভাজার জন্য যতটুকু প্রয়োজন ততটুকুঘি :– ১ টে: চামচকেওড়া জল :– ১ চা চামচঅনেক ঘন দুধ :– ২ টে:চামচ (২ টে: চামচ গুড়া দুধ + ২ টে: চামচ পানি এক সাথে গুলে)পানি :– প্রয়োজন মতোজর্দার রঙ :– অপশনালশুকনা মসলা :– ২ চা চামচশুকনা মসলা তৈরীঃবড় কাল এলাচ :– ১ টাছোট এলাচ :– ৪ টাদারচিনি :– ২ টুকরা (১ ইঞ্চি মাপের)লং :– ২ টাগোল মরিচ :– ৫টাজায়ফল :– ১/২ টুকরাজয়িত্রি :– ১/২ চা চামচশাহ্ জিরা :– ১/২ চা চামচধনিয়া টালা :– ১ চা চামচ(উপড়ের সব মসলা পাটায় বা ব্লেন্ডারে গুড়া করে নিতে হবে)

প্রনালীঃমুরগি কেটে ধুয়ে পানি ঝরিয়ে জর্দার রং মাখিয়ে রাখুন। (রঙ ইচ্ছা হলে না দিলেও হবে।)প্যানে প্রয়োজন মত তেল দিয়ে পেয়াজ বেরেস্তা করে রাখুন। এবার ঐ তেলে মুরগির টুকরা গুলো হালকা লাল করে ভেজে তুলুন।এখন ঐ প্যান পরিস্কার করে বা অন্য একটি প্যানে তেল ও আধা টে: চামচ ঘি গরম করে পেয়াজ বাটা দিয়ে কষান। পেয়াজ বাটা সোনালি রঙ হলে আদা বাটা, রসুন বাটা, মরিচ গুড়া দিয়ে অল্প জ্বালে কষিয়ে ২ টে: চামচ পানি দিয়ে আরেকটু কষিয়ে টক দই, বাদাম বাটা, শুকনা মসলা গুড়া ও লবন দিয়ে কষিয়ে মুরগির টুকরা গুলো দিয়ে নেড়ে প্রয়োজন মত পানি দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ কম রাখবেন, মাঝে নেড়ে দিবেন। মাংস সিদ্ধ হলে টমেটো সস, ঘন দুধ, কাঁচামরিচ ও চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। ঝোল ঘন হলে পেয়াজ বেরেস্তা, কেওড়া জল ও বাকি ঘি ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে ১০ মিনিট মত দমে রাখুন। খেয়াল রাখবেন নিচে যাতে পোড়া না লাগে।

এখন নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিকেন রোস্ট।

*শুকনা মসলার যে পরিমাপ দেওয়া আছে ঐ পরিমাপ ঠিক রেখে দ্বিগুন, তিন গুন করে মসলা টা তৈরী করে একটি কাচের বোতলে এয়ার টাইট করে সংরক্ষন করতে পারেন। কাচের বোতলে মসলার গন্ধ ভাল থাকে।

Check Also

ওভেনে বা চুলোতে শুকিয়েই তৈরি করুন কালোজিরা দিয়ে ডালের বড়ি!

আজকাল এই ঢাকা শহরে অনেক বাড়িতেই রোদ ঢোকে না, আবার বাজারের বড়ি হয় নোংরা ও …