১৯শে জানুয়ারি, ২০১৮ ইং, ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ২রা জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

যে পদ্ধতিতে নেটের গতি বাড়বে ১০০ গুণ!

ডিসেম্বর ২৩, ২০১৭, সময় ৫:০৭ অপরাহ্ণ

সম্প্রতি বিজ্ঞানীরা এমন একটি নতুন হার্ডওয়্যার তৈরি করেছেন যা আপনাকে সব সময় হাইস্পিড ইন্টারনেট সরবরাহ করবে। গবেষকদের দেওয়া তথ্য মতে, নতুন এই প্রযুক্তিটি সত্যিকার অর্থেই কম দামে সুপার-ফাস্ট ইন্টারনেট পরিষেবা দেবে। যা দিয়ে ইউজারদের প্রতি সেকেন্ড ১০ হাজারের বেশি মেগা হারে ডাটা আদান প্রদান করতে সক্ষম হবেন।

মার্কিন একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক সিজার আর্কিলিন্স বলেন, ২০২৫ সাল নাগাদ অতিরিক্ত ব্যান্ডউইথ চাহিদা মেটানোর জন্য আরও ১০০ গুণ বেশি দ্রুত গতির ইন্টারনেটের প্রয়োজন হবে। আল্ট্রা হাই-ডেফিনিশন ভিডিও, অনলাইন গেমিং ও ইন্টারনেট অফ থিংস (আইওটি)-এর মতো পরিষেবাগুলির ক্ষেত্র বৃদ্ধির ফলেই এই দ্রুত গতির ইন্টারনেটের প্রয়োজনীয়তা দেখা দেবে।

এই গবেষণাটির আর্কিলিন্স আরও বলেন, স্মার্ট ডিভাইসের মাধ্যমে নতুন পরিষেবাগুলি সক্ষম করার জন্য ৫-জির প্রতিশ্রুতির সঙ্গে মোবাইল ডিভাইসের সংখ্যা ভবিষ্যত বৃদ্ধি পাবে। কেমব্রিজ ইউনিভার্সিটির বিজ্ঞানীরা অপটিক্যাল একসেস নেটওয়ার্কগুলোতে ব্যবহারযোগ্য একটি সহজ রিসিভার গড়ে তুলেছেন। এই রিসিভার গ্রাহকদের সঙ্গে ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের সঙ্গে সংযোগ স্থাপন করবে।

যদিও এই নতুন প্রযুক্তি ইতিমধ্যে অত্যন্ত সংবেদনশীল হার্ডওয়্যার হিসেবে ব্যবহার করা সম্ভব হয়েছে যা সুসঙ্গত রিসিভার হিসেবে পরিচিত, তবে এটি বিভিন্ন দেশ এবং শহরের মধ্যে সংযোগ স্থাপন করা মূল নেটওয়ার্কগুলোর ক্ষেত্রে অত্যন্ত ব্যয়বহুল। এই পদ্ধতিতে আপস্ট্রিম ও ডাউনস্ট্রিম উভয় ডাটার জন্য একই অপটিক্যাল ফাইবার ব্যবহার করার মাধ্যমে অতিরিক্ত খরচ সাশ্রয় করার সুবিধা রয়েছে।

সোশ্যাল মিডিয়াগুলোর মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ফেসবুক। সারাবিশ্বে এর ব্যবহার ব্যাপক। ব্যবহারের ফলে অনেকের এর সুযোগ সুবিধাগুলোও সেভাবে চা। অনেকেই চান নিজের বন্ধু-বান্ধব বা আত্মীয়-স্বজন ছাড়া অন্য কেউ যেন তার প্রোফাইল না দেখে। আর এ কারণেই ফেসবুক প্রোফাইল গোপন রাখার উপায় দেয়া হলো।

ধাপ-১: প্রথমেই আপনার ফেসবুক প্রোফাইল ওপেন করে একদম ওপরে ডানদিকে যে অ্যারো চিহ্নটি রয়েছে, সেটিতে ক্লিক করতে হবে।

ধাপ-২: এরপর স্ক্রিনের বা-দিকে প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে।

ধাপ-৩: সেখানে লেখাটি দেখতে পাওয়া যাবে। এই লেখাটির ডানদিকে এডিট অপশনটি থাকবে। এরপর সেখানে ক্লিক করতে হবে এবং ‘এর বদলে অপশনটি রাখতে হবে। এরফলে আপনার ফ্রেন্ডলিস্টের বন্ধুদের যারা কমন ফ্রেন্ড, তারাই শুধুমাত্র আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে।

Comments

comments

আজকের সব খবর

error: Content is protected !!